রূপান্তরিত মহিলারাও মা হতে পারবেন, দাবি গবেষণায়

মা হতে পারবেনরূপান্তরিত হলেও এখন আর অধরা নেই মাতৃত্ব। রিসার্চ জানাচ্ছে, একটিমাত্র অপারেশন করালেই এখন রূপান্তরিত জীবনে আসতে পারে মাতৃত্বের স্বাদ, সন্তানের সুখ।

রূপান্তরিত মহিলারা এত দিন মাতৃত্বের স্বাদ থেকে বঞ্চিত থাকতেন। কিন্তু আমেরিকার ওহায়ো-র একটি ক্লিনিক সম্প্রতি সুখবর নিয়ে এল সমস্ত ট্রান্সজেন্ডারদের মহিলাদের জন্য। ক্লিনিকের দীর্ঘদিনের রিসার্চ জানাচ্ছে,

একটিমাত্র অপারেশন করালেই এখন রূপান্তরিত জীবনে আসতে পারে মাতৃত্বের স্বাদ, সন্তানের সুখ।

এই অপারেশনটি তাদের ক্ষেত্রে সম্ভব, যাঁদের জন্ম থেকে ইউরেটেরাস নেই। এ ছাড়াও যাদের কোনও কারণে ইউটেরাইন সিস্টেমটি ক্ষতিগ্রস্ত হয়েছে বা তা অপারেট করে বাদ দেওয়া হয়েছে, তারাও সুফল পেতে পারেন এই অপারেশন থেকে।

এখানেই শেষ নয়। রূপান্তরিত মায়েদের সারা জীবন সুস্থ থাকার পথও বাতলে দিচ্ছে এই গবেষণা। পরীক্ষামূলক চিকিৎসার মাধ্যমে গবেষকরা দেখেছেন, সন্তান জন্ম দেওয়ার পরে যদি প্রতিস্থাপিত ইউটেরাসটিকে নিষ্ক্রিয় করে দেওয়া যায়, বা তাকে আবারও বাদ দেওয়া যায়, তা হলে বাকি জীবন সুস্থভাবেই কাটাতে পারেন ‘মা’।

পুরো প্রক্রিয়াটি এখনও পরীক্ষামূলক পর্বের মধ্যে রয়েছে। ২৬ বছরের এক তরুণ রূপান্তরকামী এই পদ্ধতিতে প্রথম মা হতে চলেছেন। সাময়িক ভয় থাকলেও মা হওয়ার প্রবল ইচ্ছের কারণেই এই পথ বেছে নিয়েছেন বলে জানিয়েছেন তিনি। চিকিৎসা সবে শুরু হলেও এখনই অপারেশন হচ্ছে না বলে জানিয়ে দিয়েছেন চিকিৎসকেরা। তবে, অপারেশন না-হওয়া পর্যন্ত নিয়ম মেনে ওষুধ এবং মানসিক প্রস্তুতি চলবে তাঁর।

Related Posts