স্বপ্ন দোষের ব্যাখ্যা দিলেন মনোবিদরা !

স্বপ্ন দোষের ব্যাখ্যা দিলেন মনোবিদরা !যৌন বিষয়ক স্বপ্ন সবাই কোনো না কোনো সময় দেখে। বিষয়গুলো কারো কারো কাছে ‘লজ্জা’র বা ‘ফালতু’ মনে হলেও অনেক দেশেই যৌন সম্পর্কিত বিভিন্ন বিষয় মতোবাদ দিয়েছেন। কিন্তু তার মানে তীব্র যৌন আকাঙ্ক্ষা থেকেই এমনটা ঘটেছে তা না-ও হতে পারে।

এব্যাপারে মনোবিদরা বলছেন, স্বপ্ন হল অবচেতনের জানালা। তবে সেই জানালায় উঁকি দিলে প্রথম দর্শনে অনেক সময়ই আসল অর্থ উদ্ধার করা যায় না। এমন হতেই পারে, তীব্র যৌন উন্মাদনাময় স্বপ্নের ভিত কোনও কামোত্তেজক উপাদানের মধ্যে আদৌ রাখা নেই।

মনোবিদ হরিশ শেট্টি যৌন স্বপ্নের কয়েকটি বিশেষ দিক সম্পর্কে বিশ্লেষণ করেছেন। স্বপ্নের মানে বোঝা দুরূহ কারণ একেক জনের ক্ষেত্রে তার অর্থ ভিন্ন হতে পারে। তবে সাধারণত কিছু মূল উপাদানের পরিবর্তন ঘটে না। স্বপ্নে আনন্দঘন চিন্তা বা পছন্দসই খেলাধুলার মতো যে কোনো ভালোলাগা থেকেই স্বপ্নে যৌন ইচ্ছা জাগতে পারে।’

মানুষ কয়েকটি সহজাত প্রবৃত্তি নিয়ে জন্মায় যেমন- জন্মগ্রহণ, নিঃশ্বাস নেয়া, খাদ্য গ্রহণ করা, বেদনা অনুভব করা, আনন্দ উপভোগ করা এবং যৌন কামনা।

সচেতন মন যে সমস্ত ঘটনা বা সেই সম্পর্কে চিন্তা করা অনুচিত মনে করে, অবচেতন সেই সমস্ত ‘নিষিদ্ধ’ বিষয়বস্তু উন্মুক্ত করে। স্বপ্নে রক্তপাত, প্রকাশ্যে উলঙ্গ হওয়া, সমকামিতার দৃশ্য দেখলে মনোবিদের সাহায্যে তা খুঁটিয়ে বিশ্লেষণ করা প্রয়োজন।

প্রিয় বন্ধু বা বান্ধবী অথবা অফিসের বসের সঙ্গে যৌন সংসর্গ বন্ধু বা বসের চরিত্রের কোনও বৈশিষ্টের প্রতি তীব্র আকর্ষণ বোধ এবং নিজের মধ্যে সেই গুণ ফুটিয়ে তোলার ইচ্ছা থেকেই এই স্বপ্নের সূত্রপাত।

এই স্বপ্নের দু’টি অর্থ হয়। যদি স্বপ্নে দেখা ভিড়ের নজর ও মন্তব্য থেকে আত্মসচেতনতা তৈরি হয় তা হলে বুঝতে হবে আপনার ব্যক্তিগত সম্পর্ক নিয়ে লোকে কী ভাবছে সেই সম্পর্কে আপনি অত্যন্ত স্পর্শকাতর। কিন্তু যদি স্বপ্নের পরিস্থিতি আপনাকে তৃপ্ত করে তার অর্থ লাগামছাড়া যৌন জীবনের প্রতি আপনার তীব্র আসক্তি রয়েছে।

যদি বিয়ের ঠিক আগে এমন স্বপ্ন দেখেন, তা হলে তা জীবনের আসন্ন পরিবর্তন সম্পর্কে প্রতিক্রিয়া ছাড়া কিছু নয়। এই নিয়ে দুশ্চিন্তার কারণ নেই। কিন্তু স্থায়ী সম্পর্কে জড়িত থাকাকালীন অবৈধ যৌনতার স্বপ্ন দেখা মানে আপনার ভালোবাসার সম্পর্কে ফাটল দেখা দিয়েছে, যা মনের ভিতর শূন্যতা তৈরি করেছে।

এই স্বপ্নে যা দেখা যায়, বাস্তবের সঙ্গে তার মিল না-ই থাকতে পারে। স্বপ্নের অন্তর্নিহিত অর্থ, নিজের ব্যক্তিত্বের মধ্যে লুকিয়ে থাকা নারীসুলভ বা পুরুষসুলভ বৈশিষ্টগুলি সম্পর্কে আপনি গর্বিত। গর্ভবতীরা অনেক সময় সমপ্রেমের স্বপ্ন দেখেন কারণ এই সময় শরীরে নারীসত্তার পূর্ণ বিকাশ ঘটে। গর্ভাবস্থায় সমপ্রেমের স্বপ্ন আসলে কোনও কামবিকৃতি অথবা যৌন মানসিকতা বদলের পরিচায়ক নয়, বরং এক নারীর পূর্ণতাপ্রাপ্তির উদযাপন।

Related Posts