সুন্দর ত্বকের জন্য যা খাবেন না

সুন্দর ত্বক logoখেতে আমরা সবাই ভালোবাসি। আর ক্ষুদা লাগলে আমরা স্বাস্থ্যের কথা না ভেবেই খেতে শুরু করি। কিন্তু এমন অনেক খাবার আছে যেগুলো আমাদের জন্য খুবই ক্ষতিকর। বিশেষ করে আমাদের আমাদের শরীরের সবচেয়ে সংবেদনশীল অংশ ত্বকের জন্য ক্ষতিকর।

খাওয়ার সময় আমাদের সর্তক থাকা খুবই জরুরি। আমরা যা খাই তাই আমাদের ত্বকের উপর প্রভাব ফেলে। আর তাই আমাদের ত্বকের জন্য ক্ষতিকর খাবার এড়িয়ে চলা উচিত। সঠিক খাদ্যাবাস ত্বককে উজ্জ্বল ও কোমল করে তুলে।

তাহলে দেখে নিন কোন খাবার গুলো আপনার ত্বকের জন্য ক্ষতিকর-

১. ক্যাফেইন
কফি, চা, কোলার মত পানীয় আমরা প্রায় সবাই ভালোবাসি। কিন্তু আমরা অনেকেই জানি না, উচ্চ ক্যাফেইনযুক্ত এসব খাবার অতিরিক্ত খাওয়া খুবই ক্ষতিকর। ক্যাফেইন শরীরে করটিসলের সরবারহ বাড়িয়ে দেয় যা ত্বককে পাতলা করে বার্ধক্যের ছাপ নিয়ে আসে। এটি ত্বকের পানির মাত্রা কমিয়ে ত্বকে কুচঁকানো ভাব তৈরি করে।

২. লবণ
অনেকেই প্রতিদিনই লবণ খান। কিন্তু অতিরিক্ত লবণ ত্বকের জন্য খারাপ। কেননা লবণ শরীরে পানির পরিমাণ বাড়ায় যার ফলে শরীর ফুলে যায়। এতে ত্বকেও প্রভাব পড়ে। তাই লবণ জাতীয় খাবার যেমন কাসুন্দি, নিমকি ও টিনজাত খাবার এড়িয়ে চলুন। সুন্দর ত্বকের জন্য অতিরিক্ত লবণ ও লবণ জাতীয় খাবার খাওয়া উচিত না।

৩. অ্যালকোহল
সুন্দর ত্বকের জন্য অবশ্যই অ্যালকোহল এড়িয়ে চলতে হয়। অতিরিক্ত অ্যালকোহল খেলে পানিশূন্যতা দেখা দিতে পারে। এছাড়া অ্যালকোহল ত্বকের উজ্জ্বলতা কমায় ও ত্বককে শুষ্ক করে।

৪. প্রক্রিয়াজাত খাবার
অতিরিক্ত প্রক্রিয়াজাত খাবার খাওয়া ত্বকের জন্য ক্ষতিকর। কেননা এসব খাবারে অতিমাত্রায় লবণ ও সোডিয়াম থাকে যা ত্বকের জন্য খারাপ। আর এতে পানির পরিমাণ প্রায় থাকেই না। তাই এসব খাবার না খেয়ে বেশি করে ফল ও সবজি খাওয়া উচিত।

৫. ক্যান্ডি
আমরা সবাই ক্যান্ডি খেতে পছন্দ করি। কিন্তু অতিরিক্ত ক্যান্ড খাওয়া ত্বকের জন্য খারাপ। ক্যান্ডতে প্রচুর সুগার থাকে যা ত্বককে নিস্তেজ ও ত্বকে বলিরেখা তৈরি করে। তাই সুন্দর ত্বক পেতে ক্যান্ডিকে না বলুন।

Related Posts

Comments

comments