শাশুড়ির সাথে সম্পর্ক ভালো রাখার ৫টি কৌশল

Japanese daughter giving mother gift

Japanese daughter giving mother gift

শাশুড়ির সাথে সম্পর্ক ভালো রাখার ৫টি কৌশল

বউ-শাশুড়ির মধ্যে সুসম্পর্ক না থাকলে সংসারে সব সময় একটা ঝামেলা লেগে থাকে। এতে পারিবারিক জীবনে বাড়ে ক্ষোভ-হতাশা। যা থেকে মাঝে মধ্যে আত্মহত্যারও মতো ঘটনাও ঘটে। তাই শাশুড়ির সাথে সুসম্পর্ক বজায় রাখুন। দেখবেন পুরো শ্বশুরবাড়ির সকলের সাথেই সম্পর্ক সুমধুর হবে। তাহলে জেনে নিন শাশুড়ির সাথে কীভাবে সম্পর্ক ভালো রাখার দারুণ কৌশল কিছু কৌশল।

অতিরিক্ত আশা করতে যাবেন না: মনে করবেন না যে আপনার শাশুড়ি আপনার মায়ের মতো করেই আপনাকে আদর-যত্নে রাখবেন বা মেয়ে আপনাকে যেভাবে রেখেন বৌ আপনাকে সেভাবেই রাখবেন তা ভাবতে যাবেন না। যখন অনেক বেশি আশা থাকে তখনই সেখানে আশাভঙ্গের কষ্ট পাওয়া সম্ভাবনা বেড়ে যায়। আর সম্পর্কে ফাটল ধরে ঠিক তখনই। তাই বাস্তব আশা করুন, সম্পর্ক ভালো থাকবে।

ছাড় দিন: দুপক্ষই ছাড় দিন। ছোটোখাটো বিষয় একেবারেই ধরতে যাবেন না। যেখানে কথা বললে ঝগড়া বাধার সম্ভাবনা রয়েছে সেখানে চুপই থাকুন।

কাজ ভাগ করে নিন: একজন আরেকজনের কাজে নাক না গলিয়ে কাজ ভাগ করে নিন। এতে শান্তি বজায় থাকবে সংসারে এবং সম্পর্কে।

অন্যায়ের প্রতিবাদ করুন: ছাড় দেয়ার অর্থ এই নয় যে যদি অত্যাচার করেন কেউ তাহলে তা মুখ বুঝে সহ্য করে যেতে হবে। নিজের অধিকারের জন্য একটু হলেও কথা বলতে হবে। তখন শাশুড়ি এবং বউ দুজনেই বুঝে যাবেন সম্পর্ক ঠিক রাখাই দুজনের জন্য ভালো।

অতিরিক্ত অভিযোগ করবেন না: অতিরিক্ত অভিযোগ মনকে বিষিয়ে তোলে অল্পতেই। তাই অভিযোগ না করে মানিয়ে নেয়ার চেষ্টা করুন দুপক্ষই।

Related Posts