মাত্র ১৫ মিনিটে দই ছাড়াই তৈরি করুন অত্যন্ত সুস্বাদু ‘ফ্রুট লাচ্ছি’

jiসারাদিন রোজা রেখে ইফতারে একটু ঠাণ্ডা কিছু না খেলে কারোরই তেষ্টা মেটে না। ইফতারে অনেকেই রুহ্‌আফজা বা ট্যাং জাতীয় শরবত পান করে থাকেন। কিন্তু আরও স্বাস্থ্যকর কিছু হলে কেমন হয়? ইফতারের প্লেটে তো ফলমূল দেয়াই থাকে, এই ফলের সাথেই তৈরি করে ফেলুন না ফ্রুট লাচ্ছি। ভাবছেন ঘরে দই নেই, কীভাবে করবেন? ভাবতে হবে না, দই ছাড়াই তৈরি করে নিতে পারেন এই সুস্বাদু ফ্রুট লাচ্ছি মাত্র ১৫ মিনিটেই। চলুন তাহলে শিখে নেয়া যাক।

উপকরণঃ
– ৪ কাপ পানি
– ১২ চা চামচ গুঁড়ো দুধ
– ৮ চা চামচ লেবুর রস
– ১ কাপ চিনি (আপনি যতোটা মিষ্টি চান)
– বরফ কুচি ইচ্ছে মতো
– ২ কাপ ফল (আম/ আপেল/ আঙুর/ কলা/ কমলা/ বেদানা যে কোনটি নিতে পারেন)
– বাদাম কুচি (ইচ্ছা)

* আপনি চাইলে লিক্যুইড দুধ নিতে পারেন পানি ও গুঁড়ো দুধের পরিবর্তে। ৪ কাপ লিক্যুইড দুধ দিয়ে কাজ চালাতে পারেন, তবে সময় একটু বেশি লাগবে।

পদ্ধতিঃ
– প্রথমে পানি গরম করে নিয়ে এতে গুঁড়ো দুধ ভালো করে গুলিয়ে নিন। যদি লিক্যুইড দুধ হয় তাহলে তা ফুটিয়ে নিন। এরপর দুধে লেবুর রস দিয়ে অল্প নেড়ে ঢাকনা দিয়ে ঢেকে রাখুন ১০ মিনিট।

– ১০ মিনিট পর দুধ জমাট বাঁধতে দেখতে পাবেন। এবার একটি ব্লেন্ডারে এই জমাট বাঁধা দুধ, আপনার প্রয়োজন মতো চিনি, অর্ধেকটা পরিমাণে বরফ কুচি এবং বাদাম কুচি দিয়ে ভালো করে ৩/৪ বার ব্লেন্ড করে নিন।

– এরপর ফলের টুকরো গুলো ব্লেন্ডারে দিয়ে আরও খানিকক্ষণ ব্লেন্ড করে তা মিশিয়ে ফেলুন ভালো করে। এবং চিনির স্বাদ বোঝার চেষ্টা করুন। প্রয়োজনে আরও চিনি দিয়ে ব্লেন্ড করে নিন খানিকক্ষণ।

– ব্যস, এরপর বাকিটা বরফ কুচি দিয়ে চামচ দিয়ে নেড়ে গ্লাসে ঢেলে উপরে সাজিয়ে পরিবেশন করুন অত্যন্ত সুস্বাদু দই ছাড়া ফ্রুট লাচ্ছি।

Related Posts