বর্ষায় ব্রণ প্রতিরোধের উপায়

‍ুব্রণের মত ত্বকের সমস্যা কোন ঋতু দেখে হয় না। এটি যেকোনো সময় হতে পারে। গ্রীষ্মের সময় এর প্রকোপ বাড়ার সাথে সাথে বর্ষার সময়ও তা দেখা যেতে পারে। এই সমস্যা থেকে সমাধানের জন্য আপনার কিছু বিষয় মনে রাখতে হবে।
এমন সব পণ্য ব্যবহার করুন, যা ব্রণ দূর করতে সাহায্য করে। জেলজাতীয় ফেস-ওয়াশ ব্যবহার করুন এবং সাথে টোনার অবশ্যই ব্যবহার করুন। সেলিসাইলিক জাতীয় সাবান ব্রণ দূর করার জন্য অন্যতম। এটি আমাদের ত্বক ও বাহুর জন্যও ভাল।
আপনার ত্বক তৈলাক্ত হলে, মুখ ধৌত করার পর, একটি ধারক শোধক ব্যবহার করা উচিত। এটা আপনার মুখে ব্যবহার করার জন্য তুলা ব্যবহার করুন। ধারক প্রধানত পশা, ময়লা এবং তেল সবকিছু মুছে ফেলার জন্য চামড়ায় ব্যবহার করা হয়।
এছাড়াও আপনার খাদ্য তালিকার উপর নজর রাখতে হবে। বর্ষাকালে জাঙ্ক ফুড এড়িয়ে চলুন। জাঙ্ক ফুডের কারণে মুখে বেশি ব্রণের সৃষ্টি হয়।
প্রতিদিন অন্তত তিন লিটার পানি পান করার অভ্যাস করুন, সুস্থ ত্বকের জন্য। এক গ্লাস গরম পানির সাথে একটি লেবুর রস যোগ করুন এবং প্রতিদিন সকালে এটি আপনার প্রথম খাবার হিসেবে রাখুন। আপনার রোজকার খাদ্যের তালিকায় তাজা ফল, কাঁচা সালাদ, স্প্রাউট, সমগ্র শস্য এবং দই অন্তর্ভুক্ত করুন।
ব্ল্যাক হেডস রোধ করলে তা ব্রণ প্রতিরোধ করতে সাহায্য করে। যদি মুখে ব্ল্যাক হেডস থাকে, তাহলে সেসব জায়গায় ফেসিয়াল স্ক্রাব করা উচিত। কিন্তু, ব্রণ, pimples বা ফুসকুড়ির উপর স্ক্রাব প্রযোজ্য হবে না। এতে ব্রণ আরও বৃদ্ধি পেতে পারে।–সূত্র: টাইম্‌স অফ ইন্ডিয়া।
সম্পাদনা: ফাতেমা তুজ জোহুরা।

Related Posts