ফ্রিল্যান্সারদের জন্য চালু হলো ইআরকিউ একাউন্ট

Basis_Freelancingsস্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বেসিসের সহযোগিতায় কয়েক ধরনের সেভিং একাউন্ট ও ইউএস ডলার ইআরকিউ (এক্সপোর্টার রিটেনশন কোটা) একাউন্ট সেবা আজ সোমবার হোটেল সোনারগাঁওতে এক অনুষ্ঠানের মাধ্যমে চালু করা হয়েছে। আউটসোর্সিং রপ্তানি সেবায় নিয়োজিত ব্যক্তিক অথবা পেশাজীবীদের জন্য এটি একটি দারুন প্রস্তাবনা। গ্রাহকেরা আউটসোর্সিং সেবার মাধ্যমে পেমেন্ট হিসেবে অভ্যন্তরীণ রেমিটেন্স আয় করতে পারেন। আর এ ক্ষেত্রে সর্বোচ্চ ৬০ ভাগ বৈদেশিক মুদ্রা ইআরকিউ একাউন্টে যুক্ত হতে পারে এবং দেশীয় মুদ্রা সেভিং একাউন্টে যুক্ত হতে পারে। এক্ষেত্রে বেসিস আউটসোর্সিং পেশাদারদের একটি সনদপত্র প্রদান করবে যাতে এই সুযোগটি ব্যাংক থেকে পেতে সাহায্য করে ।

এই সেবাটির উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় ডাক, টেলিযোগাযোগ ও তথ্য যোগাযোগ প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ এর হেড অব রিটেইল ক্লায়েন্ট আদিত্য মান্ডলই এবং বাংলাদেশ এসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিস (বেসিস) এর মাননীয় প্রেসিডেন্ট জনাব শামীম আহসান ।

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ-এর সিইও জনাব আবরার এ আনোয়ার তার বক্তব্যে বলেন, “বেসিস এর সাথে সহযোগিতামূলক অংশীদারিত্বে আমি খুবই আনন্দিত। বাংলাদেশে আমরাই প্রথম আউটসোর্সিং পেশাদারদের জন্য একাউন্ট খোলার অনুমতি দিচ্ছি যাতে তারা দ্রুত, নিরাপদ এবং বৈধ উপায়ে বৈদেশিক মুদ্রা আনতে পারবে। গত ১১০ বছর ধরে বাংলাদেশের অর্থনৈতিক বিকাশ ও উন্নতি সাধনে অবদান রাখতে পেরে আমরা গর্বিত।”

উক্ত অনুষ্ঠানে বেসিস এর প্রেসিডেন্ট জনাব শামীম আহসান বলেন, এ সুযোগের মাধ্যমে আউটসোর্সিং পেশাদারেরা অভ্যন্তরীণ রেমিটেন্স ও আন্তর্জাতিক বিল আদান-প্রদানে বিশেষভাবে উপকৃত হবেন। আইটি শিল্পের জন্য অন্যতম স্তম্ভ ‘একটি বাংলাদেশ’ প্রকল্পে ২০১৮ সালের মধ্যে রপ্তানীর পরিমাণ ১ বিলিয়ন ইউএস ডলারে উপনীত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিনি আরো বলেন, এই সুবিধার জন্য আমাদেরকে অভ্যন্তরীণ রেমিটেন্স এবং আন্তর্জাতিক বিল আদান-প্রদানের পদ্ধতি সহজ করতে হবে তা হলে এই সেবাটি স্বার্থক হবে।

ব্যাংক – এর এই সুযোগটি অবশ্যই আউটসোর্সিং পেশাদারদের চাহিদা পূরণে সহায়তা করবে। স্ট্যান্ডার্র্ড চার্টার্ড ব্যাংকের এই অফারটি পেতে ব্যক্তিপর্যায়ে অথবা আউটসোর্সিং কোম্পানিকে বেসিস থেকে প্রামাণিক স্বাক্ষরপত্র গ্রহণ করতে হবে। প্রামাণিক স্বাক্ষরপত্রের আবেদন ফরম পাওয়া যাবে বেসিসের www.basis.org.bd এই ঠিকানায়।

Related Posts