পেপারপোস্ট থেকে নিবন্ধ লিখে আয় করুন

cmwirelessguide_girlআশা করি আপনারা সবাই ভাল আছেন। আজ আমি আপনার সাথে যে বিষয়টি নিয়ে আলোচনা করবো তাহল নিবন্ধ লিখে অনলাইন থেকে আয়। আমি এখানে সেরা একটি সাইটকে নিয়ে আলোচনা করবো যার মাধ্যমে আপনার আয়ের পরিমান অনেকাংশে বৃদ্ধি পাবে।

এখান থেকে বিস্তারিততে প্রবেশ করার পূর্বে আমি বলে রাখি অনলাইনে নিবন্ধ লিখে আয় করতে হলে আপনাকে ইংরেজি সম্পর্কে ভাল ধারনা থাকতে হবে কারন প্রতিটি নিবন্ধ আপনাকে ইংরেজি ভাষায় লিখতে হবে। তোচলুন বিস্তারিততে প্রবেশ করি

পেপারপোস্ট কি ?
পেপারপোস্ট শব্দের অর্থ হচ্ছে প্রতিটি নিবন্ধের জন্য মূল্য । পেপারপোস্ট একটি বিশেষ ধরনের সাইট যেখানে বিজ্ঞাপনদাতারা তাদের পন্যকে বা বিজ্ঞাপনকে ব্লগে নিবন্ধ আকারে প্রকাশ করার জন্য ব্লগারের সহায়তা নিয়ে থাকে । প্রতিটি নিবন্ধের জন্য প্রকাশক ব্লগারকে আলোচনার বা লিখার উপরে ভিত্তি করে মুল্য প্রদান করে থাকে ।

পেপারপোস্ট কিভাবে কাজ করে ?
পেপারপোস্ট বিজ্ঞাপনদাতা এবং ব্লগার উভয়কে নিয়েই কাজ করে থাকে । প্রথমে আপনাকে এখানে একাউন্ট খুলতে হবে অর্থাৎ নিবন্ধিত হতে হবে । নিবন্ধনের পরে নিজের কাজের রেট এবং আপনার ব্লগ সংযুক্ত করতে হবে । অতঃপর বিজ্ঞাপনদাতা নির্দিষ্ট কিওয়ার্ড এর উপরে ভিত্তি করে আপনার ব্লগটি পছন্দ করলে তার পন্যের প্রচারের জন্য আপনার ব্লগে নিবন্ধ লিখার প্রকাশের জন্য মুল্য অফার করবে আপনি যদি তার রেটের সাথে একমত পোষণ করে তবে তা গ্রহন করতে হবে এবং কাজ শুরু করতে হবে । আপনি চাইলে কাজ শুরুর পূর্বে তার পাঠানো মুল্যকে বৃদ্ধির জন্য আপনার পছন্দের মুল্য নিয়ে আবেদন করতে পারেন এককথায় দরদাম করতে পারেন ।

মূল্য কিভাবে পরিশোধ করে থাকে ?
আপনার একাউন্টে ৫০ ডলারের উপরে অর্থ থাকলে তবেই আপনি তা উত্তোলন করতে পারবেন অর্থাৎ আপনাকে অর্থ উত্তোলনের জন্য সর্বনিম্ন ৫০ ডলার আয় করতে হবে অতঃপর আপনি উত্তোলনের জন্য আবেদন করতে পারবেন । আর্থিক লেনদেন সহ পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করার জন্য পেপারপোস্ট নির্দিষ্ট পরিমান কমিশন বা ফি কেটে রাখে ।

পেপারপোস্ট সাধারনত পেপালের মাধ্যমে ব্লগারের অর্থ পরিশোধ করে থাকে । আপনি কাজের শেষে যখন আপনার একাউন্টে অর্থ জমা পড়বে তখন আপনি চাইলে আপনার পেপাল ইমেইল ঠিকানা ব্যাবহার করে অর্থ উত্তোলন করতে পারবেন ।

বাংলাদেশে এখনো পেপাল চালু হয়নি তবে আপনি একাউন্ট তৈরি করে কাজ শুরু করতে পারেন আগামী মাসে পেপাল সুবিধা চালু হচ্ছে তখন আপনি পুরো অর্থ একবারে উত্তোলন করতে পারবেন ।

পেপারপোস্টে কাজ করার কিছু টিপসঃ

  • প্রথমে আপনাকে নিবন্ধন সম্পন্ন করতে হবে ।
  • নিজের অবশ্যই জনপ্রিয় একটি ব্লগ থাকতে হবে যা আপনার একাউন্টে সংযুক্ত করতে হবে এবং সংযুক্ত সাইটের জনপ্রিয়তার উপরে কাজের মূল্য নিরধারন করা উচিৎ।
  • প্রাথমিকভাবে অল্প মুল্যে সাইটটি সংযুক্ত করা উচিৎ অতঃপর যখন আপনি প্রতিনিয়ত অতিরিক্ত কাজ পাবেন তখন ধীরে ধীরে কাজের রেট বৃদ্ধি করবেন ।
  • আপনি যদি আপনার লিখনির মুল্য প্রতি শব্দের জন্য ০.০৩ সেন্ট নিরনয় করেন তবে ২০০ শব্দের জন্য আপনি পাবেন ৬ ডলার এবং প্রতিটি লিংক এর জন্য ১০ ডলার নিরধারন করেন তবে লিংক যুক্ত একটি নিবন্ধের জন্য আপনি পাচ্ছেন মোট ১৬ ডলার মন্দ কি ?
  • অবশ্যই ইউনিক পোস্ট বা ভালমানের নিবন্ধ লিখার চেস্টা করবেন ।
  • অন্যের কপি করা নিবন্ধ কখনোই প্রকাশ করবেননা এতে করে আপনার খারাপ রেটিং পড়বে।
  • বিজ্ঞাপন্দাতা তার নিবন্ধের জন্য আপনার লিখনির মাঝে টেক্সট বিজ্ঞাপন, লিংক বিজ্ঞাপন, ছবির বিজ্ঞাপন বা কোন ছবি সংযুক্ত করতে বলতে পাড়ে তাই সেদিকে খেয়াল রাখুন কারন এক্ষেত্রে শুধুমাত্র লিংকটি মুল বিজ্ঞাপন হিসেবে কাজ করে থাকে ।
  • উল্লেখিত সময়ের মাঝেই আপনি আপনার কাজ শেষ করুন কখনোই তার অতিরিক্ত সময় নেবেন না ।

পেপারপোস্টে ব্লগার এবং বিজ্ঞাপনদাতাদের জন্য সেরা জায়গা । কারন এর মাধ্যমে ব্লগাররা ভাল মুদ্রা আয় করে থাকে এবং বিজ্ঞাপনদাতারা তাদের প্রতিষ্ঠানের জন্য এসইও বৃদ্ধি করে পাশাপাশি আজীবন সেই নিবন্ধ থেকে ভিজিটর পেতে থাকে ।

পরিশেষে, আপনাকে লিখার উপরে ভাল দক্ষতা থাকতে হবে এবং সামাজিকভাবে আপনার মূল্য থাকতে হবে কারন বিজ্ঞাপনদাতা আপনার কাছ থেকে নিবন্ধ কেন ক্রয় করবে সে সম্পর্কে নিজেকে প্রশ্ন করতে হবে এবং নিজের কোয়ালিটিকে সেভাবে তৈরি করতে হবে । আপনার যদি এসম্পর্কিত কোন প্রশ্ন থাকে তবে নিম্নের মন্তব্যের ঘরে তা জমা দিতে পারেন ।

Related Posts