নখ মজবুত করার সহজ উপায়

Mousumi-Hamidনখ বড় রাখা মেয়েদের একটি ফ্যাশন বলা চলে। বড় করা নখে বিভিন্ন ধরনের সাজ তাদের বেশ আকর্ষণীয় করে তোলে। কিন্তু অনেকেরই এমন সমস্যা রয়েছে যে নখ একটু বড় হলেই তা ভেঙ্গে পড়ে যায়। যাদের নখের গঠন কিছুটা নরম প্রকৃতির হয় তাদের এই সমস্যাটি হয়ে থাকে। আসুন জেনে নিই নখ ভেঙ্গে যাওয়া রোধের বা নখ মজবুত করার ৩ টি সহজ উপায়।

১. ভেঙ্গে যাওয়া প্রতিরোধে নখ মজবুত করতে চাইলে এক চা চামচ অলিভ অয়েলের সাথে কিছু পরিমাণ লেবুর রস মিশিয়ে নখে মাখতে পারেন। এই মিশ্রণটি রাতে ঘুমোতে যাওয়ার আগে প্রতিদিন ব্যবহারে আপনার নখ হয়ে উঠবে মজবুত। ফলে তা ভেঙ্গে যাওয়ার হাত থেকে পাবে রক্ষা।

২. সামুদ্রিক লবণ নখ মজবুত করতে বেশ সহায়তা করে। খেয়াল করে দেখবেন আপনি যখন সামুদ্রিক এলাকায় থাকবেন তখন আপনার নখ বেশ মজবুত থাকে। এর কারণ হল সামুদ্রিক লবণ নখকে মজবুত করে তোলে। এজন্যই ২ টেবিল চামচ সামুদ্রিক লবণের সাথে অল্প পরিমাণে লেবুর রস পানিতে মিশিয়ে তা গরম করুন। লবণযুক্ত সেই গরম পানিতে নখ ডুবিয়ে রাখুন। এভাবে ১৫ মিনিট রেখে উঠিয়ে ফেলুন। এই পদ্ধতিতে নখ বেশ মজবুত হয়ে উঠবে।

৩. বিভিন্ন প্রকার তেল যেমন বীজের তেল, তিলের তেল, বাদামের তেল, অলিভ অয়েল হাত পায়ের নখের জন্য বেশ উপকারী। তিনে ৩ বার তুলা ভিজিয়ে এই তেল হাত ও পায়ের নখে মাখলে ভাল ফল পাওয়া যায়।

Related Posts