টবে ব্রোকলি চাষ করতে কি কি করা জরুরি ??

টবে ব্রোকলি চাষ করতে…ব্রোকলি বা সবুজ ফুলকপি। একটি উৎকৃষ্ট সবজি। তবে জমি থেকে তোলার পর তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। তাই টবে চাষ করতে পারলে ভালো হয়। এটি চাষের উপযুক্ত সময় হচ্ছে, আশ্বিন-অগ্রহায়ণ (সেপ্টেম্বর-ডিসেম্বর) মাস।

চাষ পদ্ধতি 
বীজ থেকে চারা তৈরি করে মূল টবে লাগাতে হবে। বীজ গজাতে সময় লাগে ৩-৪দিনে। ৮-৯দিন বয়সের চারা তুলে অল্প দূরত্বে আরেকটি বীজতলার টবে লাগাতে পারলে শক্তিশালী চারা পাওয়া যাবে। গোবর, টিএসপি ও খৈল দিয়ে সার-মাটি তৈরি করতে হবে। মনে রাখতে হবে, মাটি সব সময় নরম তুলতুলে থাকলে গাছ তাড়াতাড়ি বাড়ে। ৩-৪ সপ্তাহের সুস্থ চারা সার-মাটি ভরা টবে লাগতে হবে। চারা লাগাতে হবে বিকাল বেলাতে। চারা লাগানোর পর গোড়ায় মাটি খুব হালকা করে চেপে দিতে হবে। কেননা জোরে চাপ দিলে নরম শিকড় ছিঁড়ে যেতে পারে।
পরিচর্যা
ব্রোকলির চারা লাগানোর প্রথম ৩-৪ দিন চারাকে ছায়া দেয়ার ব্যবস্থা করতে হবে এবং চারা না লেগে যাওয়া পর্যন্ত সকাল-বিকাল পানি দিতে হবে। চারা লেগে গেলে মাঝে মাঝে মাটি একটু খুঁচিয়ে দিতে হবে। ১-২ দিন পর পর সেচ দিতে হবে। গাছ একটু বড় হলে ১৫ দিন পরপর তরল সার বা পাতার সার দিলে ভালো হয়। পরে গোড়ার মাটি চারদিক থেকে তুলে দিতে হবে এবং টবের কিনার বরাবর সেচ দিতে হবে।

Related Posts