গ্যাস্ট্রিকের ব্যথার বেশ সহজ ৪ টি ঘরোয়া সমাধান

maxresdefaultখাওয়া দাওয়ায় অনিয়ম এবং স্বাস্থ্যকর খাবার না খাওয়ার ফলে অনেককেই গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগতে দেখা যায়। বিশেষ করে খাবার সময় একটু আগে-পরে হলে এবং বেশি ভাজাপোড়া ও তেল মসলা জাতীয় খাবার বেশি খাওয়া পড়লে এই সমস্যাটি বড় আকার ধারণ করা শুরু করে। কিন্তু এই গ্যাস্ট্রিকের ব্যথা নিয়ে খুব বেশি দুশ্চিন্তা করবেন না। ঘরোয়া কিছু সমাধানে খুব সহজেই গ্যাস্ট্রিকের ব্যথা থেকে মুক্তি পেতে পারেন।

১) আদা/পুদিনা চা
আদা/পুদিনা চা গ্যাস্ট্রিকের ব্যথা দূর করতে বিশেষভাবে কার্যকরী। আদা ও পুদিনার অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান গ্যাস্ট্রিকের ব্যথা উপশমে কাজ করে। ২ কাপ পানিতে ১ মুঠো পুদিনা পাতা বা ১ টেবিল চামচ আদা কুচি একটু ছেঁচে দিয়ে ফুটাতে থাকুন। পানি শুকিয়ে ১ কাপ হয়ে এলে এতে ১-২ চা চামচ মধু মিশিয়ে পান করুন, বেশ ভালো ও দ্রুত ফল পাবেন।

২) তেজপাতা ও কমলালেবুর খোসা
তেজপাতা ও কমলালেবুর খোসা পানিতে ৫ মিনিট ভালো করে ফুটিয়ে নিন। এরপর এই পানি পান করে নিন চায়ের মতো করেই। কোনো ধরণের চিনি জাতীয় কিছু মেশাতে যাবেন না। এতে করে গ্যাস্ট্রিকের ব্যথা দূর হবে বেশ দ্রুত।

৩) আপেল সাইডার ভিনেগার
২ টেবিল চামচ আপেল সাইডার ভিনেগার ১ কাপ পরিমাণে পানিতে ভালো করে মিশিয়ে নিন। এরপর মিশ্রণটি ছোটো ছোটো চুমুকে অল্প করে পান করে নিন। এতে করেও গ্যাস্ট্রিকের ব্যথার যন্ত্রণা থেকে মুক্তি পাবেন বেশ দ্রুত।
৪) রাঁধুনি সজ
রান্নার কাজে রাঁধুনি সজের ব্যবহার বেশ পরিচিত। এই মসলাটি গ্যাস্ট্রিকের ব্যথা উপশমে বেশ ভালো একটি উপাদান। ১ চা চামচ পরিমাণে রাঁধুনি সজ মুখে পুরে অল্প চিবিয়ে চুষে খেতে থাকুন। দেখবেন বেশ দ্রুত উপশম হচ্ছে গ্যাস্ট্রিকের ব্যথা।

Related Posts