ইন্টারনেট স্যাটেলাইট থেকে সরে আসছে ফেসবুক

Facebook-Logo-765x510বিশ্বের বিভিন্ন উন্নয়নশীল দেশের ইন্টারনেট সুবিধাবঞ্চিত মানুষের কাছে ইন্টারনেট সেবা পৌঁছে দিতে ইন্টারনেট স্যাটেলাইট চালুর পরিকল্পনা ছিল ফেসবুকের। তবে এবার এই পরিকল্পনা থেকে প্রতিষ্ঠানটি সরে আসছে বলে জানিয়েছে একটি সংবাদমাধ্যম।

ফেসবুকের অভ্যন্তরীণ একটি সূত্রের উদ্ধৃতি দিয়ে দ্য ইনফরমেশন জানায়, এই স্যাটেলাইট তৈরিতে খরচ পড়বে প্রায় ১০০ কোটি ডলার। আর এই বিপুল পরিমাণ অর্থ উত্তোলন করা সম্ভব হবে না, এমন আশংকা থেকে ফেসবুক এই প্রকল্প বন্ধ করে দিচ্ছে বলেও জানায় সংবাদমাধ্যমটি।

মূলত বিশ্বের বিভিন্ন উন্নয়নশীল দেশের ইন্টারনেট সুবিধা বঞ্চিত মানুষের কাছে বিনামূল্যে ইন্টারনেট সেবা পৌঁছে দিতে ফেসবুক চালু করেছে ইন্টারনেট ডট অর্গ। আর এরই অংশ হিসেবে চালু করার কথা ছিল এই ইন্টারনেট স্যাটেলাইট।

ফেসবুকের সাথে সংশ্লিষ্ট এই সূত্রের উদ্ধৃতি দিয়ে দ্য ইনফরমেশনের প্রতিবেদনে আরও বলা হয়, ফেসবুক মূলত এমন একটি স্যাটেলাইট উড্ডয়ন করতে চেয়েছিল যা বিভিন্ন দেশের মানুষকে একসাথে ইন্টারনেট সেবা পৌঁছে দিতে পারত। তবে ফেসবুক যদি এখন এই পরিকল্পনা বাস্তবায়ন করেও, সেক্ষেত্রে নিজেদের স্যাটেলাইটের পরিবর্তে তৃতীয় পক্ষের কাছ থেকে কোন স্যাটেলাইট ভাড়া করতে পারে। তবে এমন সম্ভাবনাও খুব কম বলে জানা গেছে প্রতিবেদন থেকে।

Related Posts